নওগাঁ জেলায় ১ লাখ ৮৬ হাজার ৯শ ৫৯ পরিবারের মধ্যে ৩৭৩৯.১৮০ মেট্রিক টন ভিজিএফ’র খাদ্যশষ্য বরাদ্দ

নওগাঁ জেলায় ১ লাখ ৮৬ হাজার ৯শ ৫৯ পরিবারের মধ্যে ৩৭৩৯.১৮০ মেট্রিক টন ভিজিএফ’র খাদ্যশষ্য বরাদ্দ

একেএম কামাল উদ্দিন টগর, নওগাঁ প্রতিনিধিধিঃঃ পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে নওগাঁ জেলার ১ লাখ ৮৬ হাজার ৯শ ৫৯ অতি দরিদ্র পরিবারের মধ্যে ভিজিএফ-এর আওতায় মোট ৩ হাজার ৭শ ৩৯ দশমিক ১৮০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ থেকে এই বরাদ্দ দেয়া হয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এ কে এম মান্নান জানিয়েছেন জেলার ১১টি উপজেলার ৯৯টি ইউনিয়ন এবং ৩টি পৌরসভার অনুকুলে এই বরাদ্দ প্রদান করা হয়েছে। এখন স্থানীয়ভাবে সেগুলো বিতরনের উদ্যোগ নেয়া হয়েছে। তিনি জানান জেলার ৯৯টি ইউনিয়নে ১ লাখ ৭৪ হাজার ৬শ ৩৬ অতি দরিদ্র পরিবারের মধ্যে পরিবার প্রতি ২০ কেজি হিসেবে মোট ৩ হাজার ৪শ ৯২ দশমিক ৭২০ মেট্রিক টন এবং জেলার ৩টি পৌরসভায় ১২ হাজার ৩শ ২৩ অতি দরিদ্র পরিবারের মধ্যে পরিবার প্রতি ২০ কে জি করে মোট ২শ ৪৬ দশমিক ৪৬০ মেট্রিক টন খাদ্যশষ্য বরাদ্দ প্রদান করা হয়েছে।

জেলা প্রশাসক মোঃ মিজানুরর্ হমান বলেছেন বর্তামন সরকার ক্ষুধা ও দারিদ্র নিরসনে কার্যকর উদ্যোগ গ্রহন করেছে। তারই ধারাবাহিকতায় যে কোন উৎসবে সকলকে সাথে নিয়ে আনন্দ ভাগাভাগি করাই বর্তমান সরকারের লক্ষ্য। এই কারনে মুসলিম সম্প্রদায়ের ঈদ, হিন্দু সম্প্রদায়ের দূর্গোৎসব এবং অন্যান্য ধর্মাবলম্বীদের প্রধান উৎসবে একইভাবে ভিজিএফ সহযোগিতা প্রদান করা হয়ে থাকে।

সূত্রমতে উপজেলা ভিত্তিক ভিজিএফ খাদ্যশষ্য বরাদ্দের পরিমাণ হচ্ছে পোরশা উপজেলার ৬টি ইউনিয়নে ২৪ হাজার ৭শ ৪৬ পরিবারের মধ্যে ৪৯৪ দশমিক ৯২০ মেট্রিক টন, সাপাহার উপজেলার ৬টি ইউনিয়নে ২৬ হাজার ৪শ ৪২ পরিবারের মধ্যে ৫২৮ দশমিক ৮৪০ মেট্রিক টন, নওগাঁ সদর উপজেলার ১২টি ইউনিয়নে ২২ হাজার ১শ ৩৬ পরিবারের মধ্যে ৪৪২ দশমিক ৭২০ মেট্রিক টন, নিয়ামতপুর উপজেলার ৮টি ইউনিয়নে ১৩ সহাজার ৪শ ৬০ পরিবারের মধ্যে ২৬৯ দশমিক ২০০ মেট্রিক টন, পতœীতল্ াউপজেলার ১১টি ইউনিয়নে ১২ হাজার ৬২ পরিবারের মধ্যে ২৪১ দশমিক ২৪০ মেট্রিক টন, মান্দা উপজেলার ১৪টি ইউনিয়নে ১৭ হাজার ৬শ ২০ পরিবারের মধ্যে ৩৫২ দশমিক ৪০০ মেট্রিক টন, আত্রাই উপজেলার ৮ ইউনিয়নে ৯ হাজার ২শ ৬৬ পরিবারের মধ্যে ১৮৫ দশমিক ৩২০ মেট্রিক টন, রানীনগর উপজেলার ৮টি ইউনিয়নে ৮ হাজার ৭শ ৪১ পরিবারের মধ্যে ১৭৪ দশমিক ৮২০ মেট্রিক টন, মহাদেবপুর উপজেলার ১০টি ইউনিয়নে ১৩ হাজার ৫শ ২৫ পরিবারের মধ্যে ২৭০ দশমিক ৫০০ মেট্রিক টন, বদলগাছি উপজেলার ৮টি ইউনিয়নে ১৩ হাজার ৮শ ৮৩ পরিবারের মধ্যে ২৭৭ দশমিক ৬৬০ মেট্রিক টন এবং ধামইরহাট উপজেলার ৮টি ইউনিয়নে ১২ নহাজার ৭শ ৫৫ পরিবারের মধ্যে ২৫৫ দশমিক ৬৬০ মেট্রিক টন খাদ্যশষ্য বরাদ্দ দেয়া হয়েছে।

অপরদিকে জেলা তিনটি পৌরসভার মধ্যে নওগাঁ পৌরসভায় ৪ হাজার ৬শ ২১ পরিবারের মধ্যে ৯২ দশমিক ৪২০ মেট্রিক টন, নজিপুর পৌরসভায় ৪ হাজার ৬শ ২১ পরিবারের মধ্যে ৯২ দশমিক ৪২০ মেট্রিক টন এবং নজিপুর পৌরসভায় ৩ হাজার ৮১ পরিবারের মধ্যে ৬১ দশমিক ৬২০ মেট্রিক টন খাদ্যশষ্য বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দ অনুযায়ী সকল ইউপি চেয়ারম্যান ও পৌরসভার মেয়রদের দ্বারা ইতিমধ্যে বিতরন কার্যক্রম শুরু করা হয়েছে।##

Comments

comments